Frequently Asked Questions (FAQ)

তথ্যমিত্রকেন্দ্র সজিপ্র (সচরাচর জিজ্ঞাস্য প্রশ্ন) F.A.Q

১. তথ্যমিত্রকেন্দ্র সংক্রান্ত

১.১ তথ্যমিত্রকেন্দ্র কি?

  • তথ্যমিত্রকেন্দ্র হল বাংলা ভাষায় সর্বপ্রথম, সর্ববৃহৎ ও সবচেয়ে জনপ্রিয় প্রযুক্তি বিষয়ক সোসিয়াল মিডিয়া, সোসিয়াল ও অনলাইন কমিউনিটি ও উন্মুক্ত ব্লগিং প্ল্যাটফরম। তথ্যমিত্রকেন্দ্র ব্লগারদের বলা হয় তথ্যমিত্র টিউনার বা টিউনার আর টিউনারদের ব্লগ গুলোকে বলা হয় টিউন। একসাথে একাধিক টিউনকে বহুবচনে বলা হয় টিউনস।

১.২ টিউন, টিউনার, টিউমেন্ট, টিউমেন্টার, টিউজিটর, টিউন্টারভিউ, টিউন্টারভিউ হোস্ট, টিউন্টারভিউ গেস্ট এগুলো কী?

  • এ শব্দ গুলো তথ্যমিত্রকেন্দ্রে নিজেস্ব পরিভাষা। এই শব্দগুলো তথ্যমিত্রকেন্দ্রের নিজেস্বতার জন্য তৈরি এবং শুধু মাত্র তথ্যমিত্রকেন্দ্রে ব্যবহার যোগ্য।
    টিউন (Tune)  = তথ্যমিত্রকেন্দ্রে এ প্রকাশিত প্রত্যেকটি ব্লগ টিউনকে টিউন বলা হয়।
    টিউনস (Tunes) = তথ্যমিত্রকেন্দ্রে একসাথে একাধিক টিউনকে বহুবচনে টিউনস বলা হয়।
    টিউনার (Tuner) = তথ্যমিত্রকেন্দ্র এর প্রত্যেকটি ব্লগারকে টিউনার বলা হয়।
    টিউজার (Tuser) = তথ্যমিত্র ইউজার (user).
    টিউডার (Tuder) = তথ্যমিত্রকেন্দ্রস টিউন রিডার (reader) বা টিউন পাঠক।
    টিউনার আইডি (Tuner ID) = তথ্যমিত্রকেন্দ্র টিউনারের লগইন আইডি। টিউনার হিসেবে নিবন্ধনের পর এটি পরিবর্তন যোগ্য নয়।
    টিউনার ডিসপ্লেনেম (Tuner Displayname) = টিউনারের যে নামটি সব জায়গায় প্রদর্শিত হয়। এটি টিউনার আইডি নয় বা লগইন করতে ব্যবহৃত হয় না।
    টিউনার পেইজ (Tunerpage) = তথ্যমিত্রকেন্দ্র টিউনারের প্রোফাইল পেইজ।
    টিউনার আর.এস.এস (Tuner RSS) = তথ্যমিত্রকেন্দ্র টিউনারের RSS
    টিউমেন্ট (Tumment) = টিউনের প্রত্যেকটি টিউমেন্টকে টিউনমেন্ট বলা হয়।
    টিউমেন্টার (Tummenter) = যারা টিউনে টিউমেন্ট করে তাদেরকে টিউমেন্টার বলা হয়।
    টিউজিটর (Tusitor) = তথ্যমিত্রকেন্দ্র এর প্রত্যেকটি ভিজিটর কে টিউজিটর বলা হয়।
    চেইন টিউন (Chain Tune)  = তথ্যমিত্রকেন্দ্রে এ ধারাবাহিক পর্বভিত্তিক টিউনগুলিকে চেইন টিউন বলা হয়। বহুবচনে চেইন টিউনস (Chain Tunes)
    টিউন্টারভিউ (Tuneterview) = সফল প্রযুক্তিপ্রেমীদের সফলতার কথা নিয়ে তথ্যমিত্রকেন্দ্রে  তাদের ইন্টারভিউ নেয়া হয়। এই ইন্টারভিউকেই তথ্যমিত্রকেন্দ্র এ “টিউন্টারভিউ” বলা হয়।
    টিউন্টারভিউ গেস্ট (Tuneterview Guest) = তথ্যমিত্রকেন্দ্র টিউন্টারভিউ প্যানেল থেকে যার টিউন্টারভিউ নেওয়া হয় তাকে টিউনটারভিউ গেস্ট বলা হয়।
    টিউনটারভিউ হোস্ট (Tuneterview Host) = তথ্যমিত্রকেন্দ্র টিউন্টারভিউ প্যানেল থেকে যিনি টিউন্টারভিউ গেস্টের টিউন্টারভিউ নিয়ে থাকেন তাদেরকে টিউনটারভিউ হোস্ট বলা হয়।

১.৩ টিউন ও টিউনস এর মধ্যে পার্থক্য কী?

  • অনেকের কাছেই টিউন এবং টিউনস একটু কনফিউশনের বিষয়। তাই বিষয়টি একটু বুঝে নিন। তথ্যমিত্রকেন্দ্রে প্রতিটি ব্লগ টিউনকে বলা হয় টিউন। টিউন (Tune) হল একবচন অর্থাৎ একটি টিউন। আর টিউনস (Tunes) হল টিউনের (Tune) এর বহুবচন অর্থাৎ অনেক গুলো টিউন (Tune) থাকলে তখন বলা হয় টিউনস (Tunes)। টিউনস (Tunes) মানে অনেক গুলো একক টিউন (Tune) মিলে একসাথে টিউনস (Tunes)। আর টিউনস (Tunes) এর প্রতিটি এক একটি টিউন (Tune)। যেমনঃ প্রিয় টিউনের তালিকা বা একসাথে একাধিক হল – প্রিয় টিউনস (Tunes) আর আর প্রতিটি হল – প্রিয় টিউন (Tune)। মানে প্রিয় টিউনস = প্রিয় টিউনের তালিকা/একাধিক প্রিয় টিউন।

২. টিউনার সংক্রান্ত

২.১ কিভাবে আমি টিউনার হতে পারব?

  • টেকটিউনস বাংলা ভাষার সর্বপ্রথম উন্মুক্ত প্রযুক্তি ব্লগিং প্ল্যাটফরম। যে কেউ চাইলেই তথ্যমিত্রকেন্দ্রে নীতিমালা মেনে তথ্যমিত্রকেন্দ্রে প্রযুক্তি সংক্রান্ত টিউন করতে পারবে। তথ্যমিত্রকেন্দ্রে টিউন করার জন্য আপনার একটি টিউনার আইডি  ‘র প্রয়োজন হবে। টিউনার আইডি ‘র জন্য আপনাকে তথ্যমিত্রকেন্দ্রে একজন নিবন্ধিত টিউনার হতে হবে। “আপনিও হোন তথ্যমিত্রকেন্দ্রে টিউনার” -এ ক্লিক করে আপনি তথ্যমিত্রকেন্দ্রে একজন নিবন্ধিত টিউনার হতে পারবেন।

২.২ নিবন্ধিত টিউনার হলে কি কি সুবিধা পাওয়া যাবে?

  • নিবন্ধিত হলে আপনি তথ্যমিত্রকেন্দ্রে এর একজন “তথ্যমিত্রটিউনার” হতে পারবেন। এর ফলে আপনি আপনার টিউনার প্যানেল -এ লগইন করে তথ্যমিত্রকেন্দ্রের নীতিমালা মেনে তথ্যমিত্রকেন্দ্রে টিউন করতে পারবেন এবং যেকোন টিউনারের টিউনে টিউমেন্ট করতে পারবেন।

২.৩ টিউনার হিসেবে তথ্যমিত্রকেন্দ্রে আমার কি কোন অধিকার আছে?

  • তথ্যমিত্রকেন্দ্র দেশের একমাত্র ব্লগিং প্ল্যাটফরম যেখানে একজন ব্লগারের জন্য রয়েছে সুনির্দিষ্ট অধিকার। যা তথ্যমিত্রকেন্দ্রে একজন টিউনারের জন্য সংগ্রহ করে। “তথ্যমিত্রটিউনার”  হিসেবে আপনার অধিকার গুলো জানার জন্য এখানে ক্লিক করুন

২.৪ কিভাবে আমি আমার প্রফাইল পিকচার পরিবর্তন করতে পারি?

  • প্রথমে আপনার প্রফাইলে লগ ইন করুন । তারপর আপনার প্রফাইলে সেটিংস এ ক্লিক করে ৪. টিউন করা সংক্রান্ত

৪.১ তথ্যমিত্রকেন্দ্রে কিভাবে টিউন করা যায়?

  • তথ্যমিত্রকেন্দ্রে নীতিমালা মেনে খুব সহজেই আপনি টিউন করতে পারেন। তথ্যমিত্রকেন্দ্রে টিউন করা শিখতে এখানে ক্লিক করুন

৪.২ তথ্যমিত্রকেন্দ্রে কিভাবে টিউনে ছবি যোগ করতে পারব?

  • টিউনে ছবি যোগ করা শিখার জন্য এখানে ক্লিক করুন

৪.৬ কিভাবে তথ্যমিত্রকেন্দ্রে বিভিন্ন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের কোড সঠিক ভাবে দেখানো যাবে?

  • বিভিন্ন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের কোড যেমন HTML, CSS, JS, PHP ইত্যাদি কোড সুন্দর ও সঠিক ভাবে দেখাতে তথ্যমিত্রকেন্দ্রের রয়েছে নিজেস্ব “কোড হাইলাইটার”। তথ্যমিত্রকেন্দ্রে “কোড হাইলাইটার” কিভাবে ব্যবহার করতে হয় তা জানতে এই টিউনটি দেখুন

৫. চেইন টিউন

৫.১ কিভাবে আমি চেইন টিউন করতে পারি?

  • তথ্যমিত্রকেন্দ্রে ধারাবাহিক ও পর্বভিত্তিক টিউন গুলোকে চেইন টিউন বলা হয়। যে কোন টিউনার একটি নির্দিষ্ট বিষয় বা টপিক নিয়ে পর্ব হিসেবে টিউন লেখা শুরু করতে পারে। চেইন টিউন লেখার জন্য প্রতিটি পর্বের শিরোনাম – চেইন টিউনের নাম [পর্ব-০১] … চেইন টিউনের নাম [পর্ব-০২] …. চেইন টিউনের নাম [পর্ব-০৩] এভাবে লেখা শুরু করুন। চেইন টিউনের কিছু উদাহরণ দেখুন ১.এখান থেকে এবং ২.এখান থেকেতথ্যমিত্রকেন্দ্রে থেকে আপনার টিউন গুলো “চেইন টিউনের নাম” হিসেবে চেইন -এ অন্তর্ভুক্ত করে দেওয়া হবে। যারা ফলে চেইনের প্রতিটি পর্ব একসাথে থাকবে এবং “সকল চেইন টিউনস” পাতায় চেইন টিউনটি যুক্ত হবে।

৫.৩ যে কোন বিষয়ের উপর পর্ব ভিত্তিক টিউনই কী চেইন টিউন হিসেবে অন্তর্ভুক্ত করা হবে?

  • তথ্যমিত্রকেন্দ্রে নীতিমালার সাথে সামাঞ্জস্যপূর্ণ এমন যে কোন বিষয় নিয়ে করা পর্বভিত্তিক টিউনকে তথ্যমিত্রকেন্দ্রে থেকে চেইন টিউন করা হবে। তবে স্পর্শকাতর, তথ্যমিত্রকেন্দ্র নীতিমালা বিরোধী অথবা তথ্যমিত্রকেন্দ্র কমিউনিটির জন্য ক্ষতিকারক  এমন বিষয় নিয়ে লেখা পর্ব ভিত্তিক টিউন, চেইন টিউন হিসেবে বিবেচনা করা হবে না।

৫.৪ আমি বেশ কিছু পর্ব লিখে ফেলেছি কিন্তু আমার টিউনটি এখন চেইন করা হচ্ছে না কেন?

  • এক্ষেত্রে দুটি বিষয় হতে পারে
    ১. কোন কারণে আপনার টিউন গুলো আমাদের অগোচর হয়ে গিয়েছি তাই চেইন -এ অন্তর্ভুক্ত হয়নি। এ অবস্থায় আপনি আরও একটি নতুন পর্ব যুক্ত করে সর্বশেষ করা পর্বটির লিংক দিয়ে তথ্যমিত্রকেন্দ্রের ডেস্ক -এ জানান।
    ২. আপনার চেইন টিউননে বিষয়টি চেইন টিউন করার জন্য বিবেচনা করা হয়নি। এ অবস্থায় আপনি সর্বশেষ করা পর্বটির লিংক দিয়ে তথ্যমিত্রকেন্দ্রর ডেস্ক -এ বিষয়টি জানান।

৬. নির্বাচিত টিউন

৬.১ কী বিষয়ের উপর ভিত্তি করে টিউন নির্বাচিত করা হয়?

  • একটি টিউনের মৌলিকত্ব, মানসম্মতা, টিউনের পরিধি, টিউডার কর্তৃক মনোনয়োনের ভোট সংখ্যা ইত্যাদি বিবেচনা করে একটি টিউন নির্বাচিত করা হয়। তবে টিউন নির্বাচনে সবর্দা মৌলিকত্ব ও মানসম্পন্নতা কে সর্বাধিক গুরুত্ব দেয়া হয়।

৬.২ নির্বাচিত টিউনস কীভাবে প্রক্রিয়া করা হয়?

  • তথ্যমিত্রকেন্দ্র সবসময়ই মৌলিক, মানসম্মত ও তথ্যবহুল টিউন করতে টিউনারদের উৎসাহ প্রদান করে এবং এধরনের টিউন গুলোই নির্বাচনের জন্য নির্বাচিত করা হয়।  তথ্যমিত্রকেন্দ্র থেকে সব সময়ই মৌলিক, মানসম্মত ও তথ্যবহুল টিউনের দিকে নজর রাখা হয় এছাড়া একটি টিউন মৌলিক, মানসম্মত ও নির্বাচনের জন্য সর্বাধিক বা যথেষ্ট ভোট পেলে তা সংক্রিয় ভাবে তথ্যমিত্রকেন্দ্র ‘নির্বাচন সারি’ তে অন্তভুর্ক্ত হয়। এরপর ‘নির্বাচন সারি’ থেকে একটি র‌্যান্ডম (Random) ও পর্যায়ক্রমিক প্রক্রিয়ায় টিউন নির্বাচন করা হয়। টিউন নির্বাচন একটি র‌্যান্ডম (Random) ও পর্যায়ক্রমিক প্রক্রিয়া যেখানে অনেক অনেক পুরোন টিউনও নতুন ভাবে নির্বাচিত করা হয় আবার সাম্প্রতিক টিউনও নির্বাচিত হয়। টিউনটি মান সম্মত টিউন হলে আর যথেষ্ঠ মনোনয়ন ভোট পেলে তা অব্যশই নির্বাচিত হবে কিছু বা বেশ কিছু সময় পরে হলেও। তবে যেহেতু তথ্যমিত্রকেন্দ্র নির্বাচন সারিতে প্রচুর টিউন থাকে এবং নতুন নতুন যুক্ত হয় তাই তা র‌্যান্ডম (Random) ও পর্যায়ক্রমিক ভাবে নির্বাচিত হয় যা একটি পর্যায়ক্রমিক ও সময়সাপেক্ষ প্রক্রিয়া।

৬.৩ টিউন প্রকাশের কত দিন পর/কত সময় পর/কখন একটি টিউন নির্বাচিত হয়?

  • এটি সম্পূর্ণ একটি র‌্যান্ডম (Random) ও পর্যায়ক্রমিক প্রক্রিয়া তাই কোন টিউনারের টিউন কখন নির্বাচিত হবে তা যেমন নির্দির্ষ্ট নয় ঠিক তেমনি নতুন টিউন আগে আর পুরোন টিউন পরে অথবা কোন নির্দিষ্ট টিউনারের টিউন আগে অথবা পরে এমন কোন মানদন্ডের ভিত্তিতে টিউন নির্বাচিত হয় না। মান সম্মত টিউন হলে তা অবশ্যই নির্বাচিত হবে কিছু সময় অথবা বেশ কিছু সময় পরে হলেও।

৭. টেকটিউনস নীতিমালা

৭.১ তথ্যমিত্রকেন্দ্র নীতিমালা কী?

  • তথ্যমিত্রকেন্দ্রর মান, ধারা ও সুষ্ঠুতা বজায় রাখার জন্য তথ্যমিত্রকেন্দ্র টিউনার ও টিউমেন্টfর দের টিউন ও টিউমেন্ট করার জন্য রয়েছে একটি সুনির্দিষ্ট, সচ্ছ ও সুশৃঙ্খল নীতিমালা।  এ নীতিমালার প্রতি সম্মতি জ্ঞাপন করে একজন টিউন ও টিউমেন্টার তথ্যমিত্রকেন্দ্র নিবন্ধিত হয় এবং নীতিমালা ভঙ্গের জন্য তথ্যমিত্রকেন্দ্র যে কোন সিদ্ধান্তের সকল ও চুরান্ত ক্ষমতা বহন করে।

৭.২ টিউন কেন স্থগিত করা হয়?

  • তথ্যমিত্রকেন্দ্র নীতিমালার এক বা একাধিক শর্ত ভঙ্গ করা হলে দুই ধরনের Reject করা হয়
    Hard Reject: কপিপেস্ট টিউন, প্লেইজারিজম (অন্যের লেখা নিজের নামে) টিউন, অ্যাফিলিয়েট ফাইল হোস্ট, অ্যাফিলিয়েট সর্ট লিংক, এমন সাইটের ঠিকানা সম্বলিত টিউন যেখানে অ্যাফিলিয়েট ফাইল হোস্ট বা অ্যাফিলিয়েট সর্ট লিংক অবস্থান করে, এড রেভিনিউ থেকে আয়ের উদ্দেশ্যে ব্লগ বা সাইটের ঠিকানা সম্বলিত টিউন, নান কৌশলে নিজের সাইটের বা পণ্যের প্রচারণার উদ্দেশ্যমূলক টিউন, সরাসরি পণ্য বা সেবা ক্রয়ের জন্য উদ্দেশ্যমূলক টিউন, কোন প্রকার অর্থ/ডলার/ টাকা লেনদেন করার জন্য টিউন – এসমস্ত টিউনের টিউনারকে কোন রকম সতর্ক বার্তা না দিয়ে সারাসরি Hard Reject করা হয়।
    Soft Reject: প্রথমত টিউনারকে সতর্ক বার্তা দিয়ে বা না দিয়ে টিউনটি সম্পাদনা করে তথ্যমিত্রকেন্দ্র নীতিমালার অধীনে নিয়ে আসা হয়। যদি সম্পাদনা করে তথ্যমিত্রকেন্দ্র নীতিমালার অধীনে নিয়ে আসা সম্ভব না হয় তবে টিউনটি স্থগিত করে টিউনারকে টিউন স্থগিতের কারণ জানানো হয় এবং টিউনার তা নিজে সম্পদনা করে টেকটিউন নীতিমালার বান্ধব করে পুনরায় টিউন করতে পারে।
    Hard Reject Soft Reject করা সত্তেও এক বা একাধিক নীতিমালা ভঙ্গের পুনরাবৃত্তি করা হলে যে কোনো সময় কোনো আগাম বিজ্ঞপ্তি দিয়ে বা না দিয়ে টিউনারের টিউন  স্থগিত, অপসারণ/মুছে ফেলা বা সম্পাদনার এবং টিউনারকে সাময়িক বা স্থায়ি ভাবে বরখাস্ত করা হয়।

৭.৩ আমার টিউনটি কেন স্থগিত করা হল?

  • তথ্যমিত্রকেন্দ্র সকল নবীণ ও প্রবীণ টিউনারকে মৌলিক, মানসম্মত টিউন করতে উৎসাহি করা হয়। তাই নীতিমালার লংঘন ছাড়া অন্য কোন কারণে টিউন স্থগিত করা হয় না। তথ্যমিত্রকেন্দ্র নীতিমালার এক বা একাধিক শর্ত ভঙ্গ করা হলে প্রথমত Soft Reject এবং এরপর Hard Reject নীতি অনুসরণ করা হয়। তাই আপনার টিউনটি স্থগিত হলে প্রথমেই তথ্যমিত্রকেন্দ্র নীতিমালা দেখুন কোন নীতিমালার ভঙ্গের জন্য আপনার টিউনটি স্থগিত করা হয়েছে। আপনি যদি মনে করেন টেকটিউনস নীতিমালার আলোকে টিউন স্থগিতের সুনির্দিষ্ট কোন কারণ নেই অথবা ভুলবসত স্থগিত হয়েছে তাহলে আপনি আপনার টিউনের লিংক বা ড্রাফট লিংক সহ তথ্যমিত্রকেন্দ্র ডেস্ক -এ জানান।

৭.৪ তথ্যমিত্রকেন্দ্রের নীতিমালা ভঙ্গ হলে কী ব্যবস্থা নেওয়া হয়?

  •  তথ্যমিত্রকেন্দ্রের নীতিমালার এক বা একাধিক শর্ত ভঙ্গ করা হলে বা সর্তককরণ  সত্তেও এক বা একাধিক নীতিমালা ভঙ্গের পুনরাবৃত্তি করা হলে যে কোনো সময় কোনো আগাম বিজ্ঞপ্তি দিয়ে বা না দিয়ে যে কোনো টিউনারের টিউন বা টিউমেন্টার টিউমেন্ট স্থগিত, অপসারণ/মুছে ফেলা বা সম্পাদনার এবং টিউনার বা টিউমেন্টরকে সাময়িক বা স্থায়ি ভাবে বরখাস্ত করা হয়। এ ব্যাপরে সকল ক্ষমতা তথ্যমিত্রকেন্দ্র বহন করে।
Copy link
Powered by Social Snap